ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিতে দুই মিসরীয় প্রবাসী গ্রেপ্তার

প্রকাশ: ০৭:২৯ এএম, ১২ মে, ২০২৪


Thumbnail

হজ নিয়ে প্রতারণার অভিযোগে দুই প্রবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি আরব। দেশটির পুলিশ জানিয়েছে, ওই দুই প্রবাসী সামাজিক যোগাযোগমাধ্যমে হজ নিয়ে ভুয়া ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন দিয়ে প্রতারণার চেষ্টা করছিল। শনিবার (১১ মে) গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

গ্রেপ্তার ওই দুই প্রবাসী মিসরের নাগরিক। সামাজিক যোগাযোগমাধ্যমে তারা হাজিদের মক্কা ও মদিনায় থাকার ব্যবস্থার জন্য বিজ্ঞাপন দিয়েছিলেন। অন্যদিকে হজের ভুয়া বিজ্ঞাপন দেখে প্রতারিত না হওয়ার জন্য সতর্ক করে আসছে সৌদি আরব।

সৌদি আরবের হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, হজের অনুমতি কেবল সরকারি ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে নেওয়া যাবে। এছাড়া যারা হজ করবেন তাদের সর্বোচ্চ সেবা ও ঝামেলা ছাড়া সকল প্রক্রিয়া সম্পন্ন করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা। অন্যদিকে এবারের হজে সৌদির অভ্যন্তরে থাকা মানুষদের জন্যও অনুমতিকে বাধ্যতামূলক করেছে কর্তৃপক্ষ।

এর আগে চলতি বছরেই হাজিদের জন্য অত্যাধুনিক যাতায়াত ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছিল সৌদি আরব। দেশটি এবার হজের মৌসুমে হাজিদের জন্য পরীক্ষামূলকভাবে উড়ন্ত ট্যাক্সি ও ড্রোন ব্যবস্থা চালু করেছে।


সৌদি   মিসর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নিজ শহর মাশহাদে দাফন করা হবে রাইসিকে

প্রকাশ: ০১:৫১ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে আজ বৃহস্পতিবার (২৩ মে) নিজ শহর মাশহাদে জানাজা শেষে দাফন করা হবে। বৃহস্পতিবার (২৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবদনে বলা হয়েছে, হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বৃহস্পতিবার তার নিজ শহরে দাফন করা হবে। ৬৩ বছর বয়সী সদ্য প্রয়াত এই প্রেসিডেন্টের জন্ম বেড়ে ওঠা ইরানের উত্তর পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে।

বৃহস্পতিবার এই শহরের শিয়াদের মূল সমাধি ইমাম রেজার পবিত্র মাজারে তাকে দাফন করা হবে। বুধবার ইরানের সংবাদ মাধ্যমে প্রকাশিত ছবিতে মাশহাদের কর্মকর্তাদের দাফনের চূড়ান্ত প্রস্তুতি নিতে দেখা গেছে।

এদিকে ইরানের দ্বিতীয় বৃহত্তম এই শহরের রাস্তায় বিশেষ করে ইমাম রেজা মাজারের চারপাশ জুড়ে রাইসির বড় বড় ছবি, কালো পতাকা এবং শিয়াদের নানা প্রতীক টানানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে হাজারো শোকার্ত মানুষ শামিল হন।

পরে তাবরিজ থেকে রাইসি তার পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের মরদেহ ইরানের মধ্যাঞ্চলের ঐতিহাসিক কোম শহরে নেওয়া হয়। সেখানেও তাদের জানাজা হয়।

পরে রাইসি আবদুল্লাহিয়ানের মরদেহ তেহরানে নেওয়া হয়। বুধবার রাজধানী তেহরানে রাইসির জানাজায় শোকার্ত হাজার হাজার মানুষ অংশ নেন।


মাশহাদ   রাইসি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এমপি আনার হত্যা: ঢাকায় আসছে ভারতের স্পেশাল টিম

প্রকাশ: ০১:২৬ পিএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনা তদন্ত করতে ভারত পুলিশের একটি স্পেশাল টিম ঢাকায় আসছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (২৩ মে) তাদের ঢাকায় আসার কথা রয়েছে।

এদিকে এই হত্যার ঘটনায় তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগও। ইতোমধ্যেই তারা মূল হোতাসহ কয়েকজনকে আটকও করেছে।

ঢাকার তদন্তসংশ্লিষ্ট সূত্র বলছে, শাহীন কিলার আমানুল্লাহকে নিয়ে কলকাতায় যান গত ৩০ এপ্রিল। সংসদ সদস্য আনার হত্যার ছক কষেন ওই ফ্ল্যাটে বসেই। এরপর সেখান থেকে ১০ মে দেশে ফেরেন শাহীন। তখন ওই ফ্ল্যাটে অবস্থান করেন শাহীনের বান্ধবী শিলাস্তি রহমান, মূল কিলার আমানুল্লাহ, জিহাদ, সিয়াম, মোস্তাফিজ ফয়সাল শাহীনের ভাড়া করা ফ্ল্যাটে অবস্থান করেন। ১৩ মে রাতে হত্যা মিশন বাস্তবায়ন করে আমানুল্লাহ, শিলাস্তি ফয়সাল দেশে ফেরেন। তাদের আটকের পর হত্যারহস্য উদ্ঘাটন হয়। তাদের কাছে পাওয়া যায় এমপি আনার হত্যার লোমহর্ষক কাহিনি।

তদন্তসংশ্লিষ্ট সূত্র জানায়, ওই ফ্ল্যাটে যাওয়ার পর আনারকে শাহীনের টাকার জন্য চাপ দেন আমানুল্লাহ তার সহযোগীরা। একপর্যায়ে আনারের গলায় চাপাতি ধরেন আমানুল্লাহ। নিয়ে ধস্তাধস্তি হয়। পরে বালিশ চাপা দিয়ে শ্বাসরোধে তাকে হত্যা করা হয়।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) এক কর্মকর্তা জানিয়েছেন, কলকাতার ওই ফ্ল্যাট থেকে সব তথ্য দেশে অবস্থানকারী মূলহোতা শাহীনকে জানানো হয়। হত্যার পর আমানুল্লাহ ঘটনা জানান শাহীনকে। তখন শাহীন লাশ গুম করার নির্দেশ দেন।

আমানুল্লাহকে জিজ্ঞাসাবাদের বরাতে ডিবির ওই কর্মকর্তা বলেন, শাহীন আমানকে নির্দেশ দেন লাশ গুম করতে। সেই নির্দেশ পেয়ে আমান এমপি আনারের লাশটি কেটে টুকরো টুকরো করেন। এরপর বাইরে থেকে কিনে আনা হয় সাদা পলিথিন, ব্লিচিং পাউডার দুটি বড় সাইজের ট্রলি ব্যাগ। লাশ টুকরো করার পর তা ঢোকানো হয় পৃথক দুটি ট্রলিতে। লাশের টুকরোগুলো ব্যাগে ঢোকানোর পর বাইরে থেকে আনা ব্লিচিং পাউডার দিয়ে ওই ফ্ল্যাটের মেঝে পরিষ্কার করে ফেলা হয়।

সূত্র বলছে, এমপি আনোয়ারুল আজিমকে ১৩ মে হত্যা করা হলেও তার মরদেহের টুকরো ভর্তি প্রথম ট্রলিটি ওই বাসা থেকে বের করে সরানো হয় পরদিন ১৪ মে। ফ্ল্যাট কম্পাউন্ডের বাইরে নিয়ে পাশের একটি শপিংমলের সামনে দাঁড়ায় কিলার গ্রুপের দুই সদস্য। এরপর কিলার গ্রুপের সদস্য সিয়ামকে এই ট্রলি তুলে দেওয়া হয়। সিয়াম একটা গাড়িতে উঠে কিছুদূর যাওয়ার পর সেটি নিয়ে নেমে যান। এরপর এই ব্যাগ কোথায় নিয়ে গেছেন, তা আর জানাতে পারেননি আমানুল্লাহ। আরেকটি ব্যাগ ফ্ল্যাটে রেখেই ১৫ মে আমানুল্লাহ শাহীনের বান্ধবী শিলাস্তি আকাশপথে ঢাকায় চলে আসেন। অন্য ট্রলি ব্যাগটি মোস্তাফিজ, ফয়সালসহ অন্যরা সরিয়ে ফেলেন।

ডিবি সূত্র জানিয়েছে, আমানুল্লাহর নেতৃত্বে কিলার গ্রুপের সদস্য মোস্তাফিজ, ফয়সাল, জিহাদ সিয়াম হত্যা মিশনে অংশ নেন। আমানুল্লাহ শিলাস্তি ঢাকায় ফেরার পর ১৭ মে মোস্তাফিজুর এবং পরের দিন দেশে ফেরেন ফয়সাল। সিয়াম জিহাদ অবৈধ পথে বাংলাদেশ থেকে ভারতে গিয়েছিল। তাদের অবস্থান শনাক্তের কাজ চলছে।

সূত্র জানায়, আমানুল্লাহ, শাহীন এমপি আনার পূর্বপরিচিত। তবে আমানুল্লাকে আনার হত্যায় বড় অঙ্কের টাকার বিনিময়ে কাজে লাগান শাহীন। চুক্তিবদ্ধ হয়ে আমানুল্লাহ ভাড়া করেন মোস্তাফিজুর ফয়সাল সাহাজিকে। আর শাহীন আগে থেকেই ভারতে জিহাদ সিয়ামকে ভাড়া করে রাখেন।

ডিবির অন্য এক কর্মকর্তা জানিয়েছেন, আনারের লাশের টুকরোগুলো কোথায়, তা জানার চেষ্টা চলছে। জন্য আমানুল্লাহকে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি দাবি করেছেন, ফ্ল্যাট থেকে লাশের টুকরো ভর্তি ট্রলি বের করার পর কয়েক ব্যক্তির হাত ঘুরে গুম করা হয়েছে। বিষয়ে তিনি জানেন না।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাইসির মৃত্যু ঘিরে রহস্যময় ৪ প্রশ্ন

প্রকাশ: ১১:০০ এএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

সম্প্রতি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ বাকি সবার তৃতীয় জানাজা গতকাল ইরানের রাজধানী তেহরানের ইউনিভার্সিটি অব তেহরান ময়দানে অনুষ্ঠিত হয়েছে। এই জানাজায় অংশ নেয় লাখ লাখ মানুষ। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএকে দেওয়া এক সাক্ষাৎকারে এক্সিকিউটিভ অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট মোহসেন মনসুরি গতকাল জানান, মঙ্গলবার তাবরিজ শহরে প্রথম জানাজার পর রাইসির লাশ নিয়ে যাওয়া হয় পূর্ব আজারবাইজান প্রদেশের কোম শহরে। সেখানে স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় দ্বিতীয় দফা জানাজা অনুষ্ঠিত হয়।

মনসুরি আরও জানিয়েছেন, রাইসির মৃতদেহ আজ সকালে দক্ষিণ খোরাসান প্রদেশের রাজধানী বিরজান্দে নেওয়া হবে। সন্ধ্যায় উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে অষ্টম শিয়া ইমাম রেজার মাজারে রাইসির দাফন অনুষ্ঠান হবে।

এদিকে রাইসির এই রহস্যজনক মৃত্যুকে ঘিরে ইরান সহ বিশ্বজুড়ে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। এর মধ্যে বিবিসি, রয়টার্স, আল-জাজিরাতে চারটি প্রশ্ন সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। আলোচিত এই রহস্যময় প্রশ্ন গুলো হলো:

১) মোসাদের সম্পৃক্ততা:

রইসির মৃত্যুর ঘটনায় ইরানজুড়ে জনসাধারণ এবং গণমাধ্যমগুলো ইসরায়েলি দুর্ধর্ষ গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করে আসছে। কারণ ইসরাইল এবং তার গোয়েন্দা সংস্থা মোসাদই এক প্রকার ধরতে গেলে রইসির প্রধান শত্রু। এর আগেও ইরানি সেনা কর্মকর্তা কাশেম সোলায়মানিসহ আরও বেশ কয়েকজন সেনা কমান্ডার খুন হন মোসাদের হাতে। এছাড়াও মোসাদ ইরানের সাতজন পরমানু বিজ্ঞানীকে হত্যা করে।

সিরিয়ায় ইরানি কনসুলেটে ইসরায়েলি হামলার জবাবে গত মাসে ইরান ইসরায়েলের ওপর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে। এঘটনার প্রতিশোধ নিতেই মোসাদ রাইসিকে খুন করতে পারে বলে বিশিষ্টজনরা মনে করে। এছাড়াও হেলিকপ্টার দুর্ঘটনার খবর যখন ইরানি সরকার সঠিকভাবে শনাক্তই করতে পারেনি এবং বিষয়ে কোনো তথ্যও প্রকাশ করেনি, ঠিক তখন ইসরায়েলি গণমাধ্যমগেুলো রাইসির মৃত্যুর খবর ফলাও করে প্রচার করতে থাকে। এতেই ইরানিদের সন্দেহ, দুর্ঘটনাটি সুপরিকল্পিত এবং এতে মোসাদের হাত রয়েছে।

২) যুক্তরাষ্ট্রের প্রতি সন্দেহ:

যুক্তরাষ্ট্রকে বলা হয় ইসরাইলের প্রধান মিত্র। ইসরাইলকে সব ধরনের অস্ত্র সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। তাই রইসির এই নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার সন্দেহও প্রবল। তাছাড়া যে হেলিকপ্টারটি দুর্ঘটনা কবলিত হয়েছে সেটিও যুক্তরাষ্ট্রের তৈরি। যে কারনে যুক্তরাষ্ট্রকে ইরান সন্দেহের তালিকা থেকে বাদ দিতে পারছে না ।

৩) ইরানের অভ্যন্তরীন রাজনীতি:

বর্তমানে ইরানের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তিত্ব আয়াতুল্লাহ আলি খামেনি। তাঁর বয়স প্রায় ৮৫। ধারণা করা হচ্ছিল খামেনির পরই ক্ষমতায় আসার সম্ভাবনা ছিল রাইসির। কিন্তু এর পরের স্থানে যার নাম প্রকাশ্যে আসছিল সে হলে খামেনির ছেলে মোস্তবা খামেনি। সুতরাং এখন বলা যায় যে, রাইসির মৃত্যুতে সবচেয়ে বেশ লাভবান হয়েছেন খামেনির ছেলে মোস্তবা খামেনি। তাছাড়া যে হেলিকপ্টারটির আকাশে ওড়ার প্রাথমিক যোগ্যতা ছিল না সেই হেলিকপ্টারটি ইরানি কর্মকর্তারা কেন রাইসিকে ব্যবহারের জন্য দিয়েছিল সে বিষয়েও রয়েছে যথেষ্ট রহস্য।

৪) ইরানবিরোধী জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্তা:

কিছু কিছু মহল মনে করে ইরান বিরোধী কট্টরপন্থী জঙ্গি গোষ্ঠী ‘জয়শাল আদিল’ এই ঘটনার সাথে জড়িত। তারা ক্ষেপণাস্ত্র ছুড়ে রাইসির হেলিকপ্টারটি ধ্বংস করতে পারে বলে অনেকের ধারণা। কারন অতীতে এই ইরানবিরোধী জঙ্গি গোষ্ঠীটি এধরনের হামলা চালিয়েছে। তবে এ সংগঠনটির অবস্থান পাকিস্তান সীমান্তে। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার স্থানে তাদের কোন কার্যক্রম নেই।

বিশ্লেষকরা মনে করছেন, এই সব প্রশ্নের উত্তর হয়তো শিঘ্রই মিলবে। ইরানসহ বিভিন্ন দেশ এ ঘটনায় অনুসন্ধান চালাচ্ছে। সে কারণে দ্রুতই এ রহস্যের সমাধান হবে বলে আশা করা হচ্ছে।


রাইসি   মোসাদ   যুক্তরাষ্ট্র   মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে এমপি আনারের ভাড়া করা লাল গাড়ি জব্দ

প্রকাশ: ১০:৪৮ এএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

ঝিনাইদহ- আসনের সংসদ সদস্য আনারকে হত্যায় ব্যবহৃত একটি গাড়ি জব্দ করেছে কলকাতা পুলিশ। বুধবার (২২ মে) সন্ধ্যায় কলকাতার নিউ টাউন থানা পুলিশ গাড়িটি জব্দ করে। কলকাতা পুলিশ সূত্র বলছে, সুজুকি সুইফট মডেলের গাড়িটি (ডব্লিউবি১৮এএ৫৪৭৩) চলাচলের জন্য এমপি আজিমই ভাড়া করেছিলেন।

নিউটাউন থানা পুলিশ সূত্রে জানা গেছে, জব্দকৃত গাড়িটি থেকে গুরুত্বপূর্ণ আলামত সংগ্রহ করেছে দেশটির ফরেনসিক টিম। গাড়িটি ভাড়ায় ব্যবহার করতে দিয়েছিলেন মালিক। নিজে ব্যবহার করার জন্য গাড়িটি ভাড়ায় নিয়েছিলেন আনোয়ারুল আজিম। ঘটনায় গাড়ির মালিককেও পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

একটি সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, নিউটাউনের সঞ্জীবা গার্ডেনের সামনে কারও অপেক্ষায় আছেন এমপি আনার তার এক সঙ্গী। এক পর্যায়ে তাদের সামনে সুজুকির লালরঙের ওই প্রাইভেট কারটি এসে থামে। পরে গাড়ি থেকে আরেকজন ব্যক্তি নেমে আনারের সঙ্গে কথা বলেন। পরে তিনজনই গাড়িটিতে করে চলে যান।


ভারত   লাল গাড়ি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ান ঘিরে চীনের ব্যাপক সামরিক মহড়া

প্রকাশ: ১০:৩৫ এএম, ২৩ মে, ২০২৪


Thumbnail

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টে উইলিয়াম লাই চিং এর দায়িত্বগ্রহণ ভালোভাবে নিচ্ছে না চীন। তাই ভূখণ্ডটির ওপর চীনের অধিকার নতুন করে জানান দিতে মহড়া শুরু করেছে। বৃহস্পতিবার (২৩ মে) তাইওয়ান দ্বীপের চারপাশে ব্যাপক মহড়া শুরু করেছে চীন। উইলিয়াম লাইকে পশ্চিমাদের দালাল হিসেবে দেখে চীন। তার দায়িত্বগ্রহণকে ঘিরে বেইজিংয়ের মন্তব্য ছিল, লোকসমস্যা সৃষ্টিকারীবিচ্ছিন্নতাবাদী

এদিকে মহড়ার প্রতিক্রিয়ায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা চীনের মহড়ার প্রতিক্রিয়া হিসেবে তাদের সেনাবাহিনীকেউচ্চ সতর্কতাঅবলম্বন করতে বলেছে। তাইওয়ান এটিকে অযৌক্তিক, উস্কানিমূলক এবং আঞ্চলিক শান্তি স্থিতিশীলতাকে ব্যাহতকারী কাজ হিসেবে বর্ণনা করেছে।

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টে উইলিয়াম লাই চিং-তে শপথ নেওয়ার পরই কড়া বক্তব্য দেন। তার বক্তব্যে ক্ষিপ্ত হয় চীন। তিনি বলেছিলেন, বেইজিং যেন দ্বীপেভীতি প্রদর্শনবন্ধ করে।

চীন ভূখণ্ডটিকে নিজেদের বলে দাবি করে আসছে। কিন্তু তাইওয়ানবাসী নিজেদের স্বাধীন মনে করে। এতে ইন্ধন দেয় পশ্চিমা শক্তি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, চীনের মহড়াতাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের কঠোর শাস্তি সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে।

সামরিক মুখপাত্র কর্নেল লি শি বলেছেন, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং রকেট উত্তেক্ষণকারী বিশেষ বাহিনী যৌথ মহড়া করছে। এটি বহিরাগত শক্তির হস্তক্ষেপ উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কবাণী।

তিনি আরও জানান, পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে তাইওয়ান প্রণালীর পাশাপাশি তাইওয়ানের উত্তর, দক্ষিণ পূর্ব, কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপের চারপাশে অবস্থান নেয়। তারা সেখানে মহড়ার কার্যক্রম শুরু করে।


তাইওয়ান   চীন   সামরিক মহড়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন